Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

০১) হাসপাতালে সেবা গ্রহণের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

০২) হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী চিকিৎসা সেবা প্রদানকরা হয়।

০৩) দিবা রাত্রি ২৪ ঘণ্টা ই.ও.সি. সেবা প্রদান করা হয়।

০৪) ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনারেল সার্জারি, অর্থোপেডিক, গাইনি, চক্ষু

      ও নাক-কান-গলা বিষয়ের মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

০৫) হাসপাতালের বহিঃ ও অন্তঃবিভাগে রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা, আলট্রাসোনগ্রাম, এক্সরে ও

      ই.সি.জি. করা হয়।

০৬) জাতীয় যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কার্যμমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং

      যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা করা হয়।

০৭) প্রয়োজনে নিকটস্থ কারাগারে বন্দী কয়েদীদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

০৮) প্রতিদিন শিশু ও মহিলাদের ই.পি.আই. কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।

০৯) আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১০) নারী বান্ধব হাসপাতালের কার্যμম পরিচালনা করা হয়।

১১) শিশু বান্ধব হাসপাতালের কার্যμম পরিচালনা করা হয়।

১২) স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষণ কার্যμম পরিচালনা করা হয়্।

১৩) আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যμম পরিচালনা করা

      হয়।

১৪) এইচআইভি/এইডস-এর জন্য প্রয়োজনীয় পরীক্ষার ব্যবস্থা করা হয়।

১৫) নিরাপদ রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা হয়।

১৬) ডায়রিয়া রোগীদের জন্য ও.আর.টি. কর্ণার চালু আছে।

১৭) বিভিন্ন জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতাল থেকে রেফার্ডকৃত রোগীদের গুরুতব সহকারে স্বাস্থ্য সেবা

      দেওয়া হয় এবং প্রয়োজন বোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে

      রেফার করা হয়।

১৮) নির্ধারিত পদ্ধতিতে বর্জ ব্যবস্থাপনা করা হয়।

১৯) সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন

      ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হতে পারে।

২০) বিভিনড়ব ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী

                       চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহিতার কর্তব্য

            সেবা প্রদানকারীগণ সেবা গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।